অ্যাসিড বৃষ্টি কাকে বলে ? অ্যাসিড বৃষ্টির জন্য কোন গ্যাস দায়ী

এই বিজ্ঞান লেখের আলোচ্য বিষয়, অ্যাসিড বৃষ্টি কাকে বলে ও অ্যাসিড বৃষ্টির জন্য কোন গ্যাস দায়ী ? 

এর উত্তর খোঁজার আগে আমরা জানবো স্বাভাবিক বৃষ্টি কীভাবে সৃষ্টি হয়, সাগর, নদী-নালা, খাল-বিল থেকে সূর্যের আলো দ্বারা জল বাষ্পীভূত হয়ে উপরে উঠে ধূলো বালীকে আশ্রয় করে ঘুরে বেড়ায় এবং উপযুক্ত পরিবেশে এই বাষ্প ঘনীভূত হয়ে বৃষ্টি ঘটায়। 

স্বাভাবিক বৃষ্টির জল মৃদু অম্লধর্মী (pH = 5.6), বৃষ্টি শুরু মুহুর্তে আবার এই অম্লতা বৃদ্ধি পায়। এই বৃষ্টির জলের pH করে মান 5.6 থেকে 3.5 হয়।

অ্যাসিড বৃষ্টি কাকে বলে ?

এখন আমরা জানবো অ্যাসিড বৃষ্টি কাকে বলে ?কলকারখানা, মোটরগাড়ির জ্বালানি থেকে নির্গত NO₂, SO₂ গ্যাসগুলি বায়ুমন্ডলে মিশে গিয়ে জলীয়বাষ্পে দ্রবীভূত হয় এবং অবশেষে অম্লধর্মী বৃষ্টিরূপে পৃথিবীপৃষ্ঠে নেমে আসলে তাকে অম্লবৃষ্টি বা অ্যাসিড বৃষ্টি বলে।


অম্লবৃষ্টিতে সবচেয়ে বেশি অবদান সালফিউরিক অ্যাসিডের (৬০-৬৫%), তারপর নাইট্রিক অ্যাসিডের (৩০-৩৫%)। হাইড্রোক্লোরিক অ্যাসিডের অবদান অতি সামান্য। অ্যাসিড বৃষ্টির pH হল 5.6 থেকে 3.5।


অ্যাসিড বৃষ্টি কাকে বলে


অ্যাসিড বৃষ্টির কারণ / অম্লবৃষ্টি কীভাবে সৃষ্টি হয়?


উঃ প্রাকৃতিক এবং মনুষ্যসৃষ্ট কারণে বায়ুতে NO₂, SO₂, CO₂ প্রভৃতি আম্লিক অক্সাইড এবং HCl উৎপাদনকারী কারখানা থেকে HCl বাষ্প বায়ুতে মিশে যায়। এই আম্লিক পদার্থগুলি শিশির, তুষার ও বৃষ্টির জলের সঙ্গে মিশে H₂SO₄, HNO₃, HCl ইত্যাদি অ্যাসিডরূপে ভূপতিত হয়।

আরও পড়ুনঃ ওজোন স্তর, ওজোন হোল সৃষ্টির কারন

অ্যাসিড বৃষ্টির জন্য কোন গ্যাস দায়ী ?

অ্যাসিড বৃষ্টির জন্য মূলত দুটি গ্যাস দায়ী সালফার ডাই অক্সাইড (SO₂) যা সালফিউরিক অ্যাসিড উৎপন্ন করে এবং নাইট্রোজেন ডাই অক্সাইড (NO₂) যা নাইট্রিক অ্যাসিড উৎপন্ন করে।

অ্যাসিড বৃষ্টির জন্য এই গ্যাস দুটি কীভাবে দায়ী তা নিচের বিক্রিয়া গুলি দ্বারা দেখানো হল।

SO₂ -এর সালফিউরিক অ্যাসিডে রূপান্তরঃ 

2SO₂ + O₂ → SO₃

SO₂ + O₃ → SO₃ + O₂

SO₃ + H₂O → H₂SO₄

NO₂-এর নাইট্রিক অ্যাসিডে রূপান্তরঃ





2NO + O₂ → 2NO₂

NO + O₃ → NO₂ + O₂ 

NO₂ + O₃→ NO₃ + O₂ 

NO₂ + NO₃→ N₂O₅ 

N₂O₅ + H₂O → 2HNO₃

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন