ট্রেইলিং অফ মার্কারি কি ও কীভাবে প্রস্তুত করা হয় - Class 11 & 12

আমরা জানবো ট্রেইলিং অফ মার্কারি কি ও ট্রেইলিং অফ মার্কারি কিভাবে প্রস্তুত করা হয়। মার্কারি বা পারদ তার কিছু স্বতন্ত্র ধর্মের জন্য রসায়নে গুরুত্বপূর্ণ। 

এটি ধাতু হলেও ঘরের উষ্ণতায় তরল রূপে অবস্থান করে। সমতল স্থানে মার্কারি বা পারদকে রাখলে গোলাকৃতি আকার নিয়ে গড়িয়ে পড়ে। তরল হলে কোনো স্থান ভেজায় না।

ট্রেইলিং অফ মার্কারি কি

ট্রেইলিং অফ মার্কারি কি ?

তরল মার্কারিকে (Hg), ওজোন (O₃) দ্বারা জারিত হয় এবং মারকিউরাস অক্সাইড (Hg₂O) উৎপন্ন করে।

2Hg + O₃ = Hg₂O + O2 ↑


এই উৎপন্ন Hg₂O, মার্কারিতে দ্রবীভূত অবস্থায় থাকে। যার ফলে মার্কারির গতিশীলতা হ্রাস পায়। একেই ” ট্রেইলিং অফ মার্কারি ” বলে।


আরও জানুন : ট্রেইলিং অব মার্কারি কী? কেন হয়।


ট্রেইলিং অফ মার্কারি প্রস্তুতি :


একটি কাচের পৃষ্ঠে কিছু তরল পারদ রাখুন এবং আপনি এটির কাচের উপর একটি ডিম্বাকৃতির ড্রপ পাবেন। এখন এটিকে পৃষ্ঠের কোথাও সরানোর জন্য তৈরি করুন তবে এটির নিচে নয়। যখন এটি সরানো হয় তখন আপনি দেখতে পাবেন যে ড্রপটির একটি লেজ রয়েছে যা ড্রপটি কিছুটা এগিয়ে যাওয়ার সাথে সাথে অদৃশ্য হয়ে যায়। এর মৃদু গতির সময় লেজ তৈরির এই ঘটনাটিকে পারদের লেজ বলা হয়। এই পারদ পরমাণুর একটি দুর্বল আন্তঃপরমাণু সমন্বিত শক্তি রয়েছে যা অণুগুলির মধ্যে দূরত্ব একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত বৃদ্ধির সাথে সাথে বাড়তে থাকে যা দশের বিয়োগ পনেরতম শক্তি। এই সীসা পারদ গতির সময় লেজ(trail) তৈরি করে। এটি অন্যান্য ধাতু যেমন কিছু অমেধ্য যোগ করে অপসারণ করা যেতে পারে.যখন ওজোন পারদের মধ্য দিয়ে যায়, তখন এটি তার মেনিস্কাস হারায় এবং পারদ অক্সাইড তৈরির কারণে কাচের সাথে লেগে থাকে। একে পারদের লেজ বলা হয়। মেনিস্কাস জল দিয়ে ঝাঁকিয়ে পুনরুদ্ধার করা যেতে পারে মনে করার চেষ্টা করুন যে ওজোন যখন পারদের মধ্য দিয়ে যায়, তখন এটি তার মেনিস্কাস হারায় এবং পারদ অক্সাইড তৈরির কারণে কাঁচের সাথে লেগে থাকে। একে পারদের লেজ বলা হয়। এখন, এটি ব্যবহার করে আপনি সহজেই উত্তর দিতে পারেন যে প্রদত্ত বিবৃতিটি সত্য না মিথ্যা। ধাপে ধাপে সম্পূর্ণ সমাধান: আপনি জানেন যে পারদকে লেজ করা হয় যখন পারদ (Hg) একটি টেস্ট টিউবের পাশে আটকে থাকে। যখন ওজোন পারদের মধ্য দিয়ে যায়, তখন এটি তার মেনিস্কাস হারায় এবং পারদ অক্সাইড তৈরির কারণে কাচের সাথে লেগে থাকে। এই ঘটনাটিকে পারদের লেজ বলা হয়। সুতরাং, পারদ যখন পৃষ্ঠের উপর চলতে শুরু করে তখন এটি একটি লেজ ছেড়ে যায় এবং একে পারদের লেজ বলা হয়। এটি ঘটে কারণ ওজোন একটি অক্সিডাইজিং এজেন্ট, তাই যখন ওজোন পারদের মধ্য দিয়ে যায়, ওজোন পারদকে পারদ অক্সাইডে অক্সিডাইজ করে এবং পারদের অক্সিডেশন অবস্থা 0 থেকে 1 পর্যন্ত পরিবর্তন করে



 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন